Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

-ভাক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  -ভাক এর বাংলা অর্থ হলো -

(p. 660) -bhāka (-ভাজ্), (বর্জি.) -ভাক্ বিণ. ভাগী, অংশী (অংশভাক)।
[সং. √ ভজ্ + ক্বিপ্]।
5)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ভালো
(p. 664) bhālō বিণ. 1 উত্তম (ভালো জিনিস); 2 শুভ, হিতকর (ভালো উপদেশ); 3 নীরোগ, সুস্হ (ভালো শরীর); 4 সত্ (ভালো লোক); 5 নিরীহ (ভালো মানুষ); 6 সুন্দর, মানানসই (ভালো দেখায় না, ভালো শুনায় না); 7 দক্ষ, পটু (ভালো মিস্ত্রি)। বি. শুভ, মঙ্গল, উপকার (পরের ভালো, দেশের ভালো, তোমার ভালো হোক)। অব্য. আচ্ছা, বেশ (ভালো, তাই হোক)। [প্রাকৃ. ভল্লঅ]। ভালো আপদ, ভালো জ্বালা বিরক্তি কষ্ট প্রভৃতি সূচক উক্তি বিশেষ (ভালো আপদ, আমি আবার ওকথা কখন বললাম?)। ভালো কথা বি. হিতবাক্য, উপকারী বা উত্কৃষ্ট উপদেশ। অব্য. হঠাত্ মনে পড়ল-এই ভাবসূচক উক্তি (ভালো কথা, তুমি কবে দিল্লি যাবে?)। ভালো করা ক্রি. বি. রোগমুক্ত করা উপকার করা (আমাকে সদুপদেশ দিয়ে ভালো করেছেন)। ভালো থাকা ক্রি. বি. সুস্হ থাকা স্বচ্ছন্দে থাকা (ভালো থেকো)। ভালো দেখানো ক্রি. বি সুন্দর বা মানানসই দেখানো (নিজ থেকে ওখানে যাওয়াটা ভালো দেখায় না)। ভালো রে ভালো ! বিরক্তি কষ্ট বিস্ময় প্রভৃতি সূচক উক্তিবিশেষ। ভালো লাগা ক্রি. বি. 1 উত্তম তৃপ্তিকর বা স্বাদু মনে হওয়া; 2 সুস্হ বোধ করা (আজ অনেকটা ভালো লাগছে)। ভালো হওয়া ক্রি. বি. 1 রোগমুক্ত হওয়া; 2 অসত্ থেকে সত্ হওয়া (বিপথে গিয়েছিল, এখন ভালো হয়েছে); 3 মঙ্গল বা উপকার হওয়া (ভগবান করুন, তোমার যেন ভালো হয়)। ̃ .মন্দ বি. 1 শুভাশুভ; মঙ্গলামঙ্গল; 2 একঘেয়েমি থেকে মুক্তি দেয় এমন জিনিস, ভালো জিনিস (বন্ধুর বাড়ি গিয়ে ভালোমন্দ খেয়েছে)। ̃ .মনে ক্রি-বিণ. সরল মনে। ভালোয় ভালোয় ক্রি-বিণ. নিরাপদে (ভালোয় ভালোয় পৌঁছতে পারলে বাঁচি)। 23)
ভট্ট
ভ্রু, ভ্রূ
ভাই
ভবার্ণব
(p. 655) bhabārṇaba বি. 1 ভবসমুদ্র, সংসাররূপ সমুদ্র। [সং. ভব + অর্ণব]। 60)
ভোট2
ভাস-মান1
(p. 664) bhāsa-māna1 বিণ. 1 শোভমান, দীপ্তিমান; 2 দীপ্যমান। [সং. √ ভাস্ + শানচ্]। 34)
ভৃঙ্গার
(p. 670) bhṛṅgāra বি. 1 জলের গাড়ু; 2 জল ছিটানোর ছিদ্রযুক্ত পাত্র, ঝারি। [সং. √ ভ্রৃ + আর]। 7)
ভারত
ভাঙা
(p. 661) bhāṅā ক্রি. 1 টুকরো বা চূর্ণ করা (কাচ ভাঙা, পাথর ভাঙা); 2 দুর্বল বা হতাশ করা বা হওয়া (খবরটা শুনে সে একেবারে ভেঙে পড়ল); 3 দূর করা বা দূর হওয়া, ঘোচা বা ঘুচানো (ঘুম ভাঙা, মান ভাঙা); 4 বাতিল বা ছিন্ন হওয়া (সম্বন্ধ ভেঙে গেছে); 5 প্রকাশ করা, বুঝিয়ে দেওয়া (কথাটা ভাঙল না, ভেঙে বলো); 6 এলোমেলো হওয়া, আয়ত্তে না থাকা (আইনশৃঙ্খলা ভেঙে পড়া, রেশনব্যবস্হা ভেঙে পড়েছে); 7 ধসে পড়া (দেওয়ালটা ভেঙে পড়েছে); 8 অতিক্রম করা, টপকানো (সিঁড়ি ভাঙা, জলকাদা ভেঙে এগোল); 9 প্রচণ্ড ভিড় জমিয়ে সমবেত হওয়া (বক্তৃতা শুনতে গোটা শহর ভেঙে পড়েছে); 1 তছরূপ করা, চুরি করা (তহবিল ভাঙা)। বি. উক্ত সব অর্থে (পাথর ভাঙা সহজ নয়; দুঃখে ভেঙে পড়া খুব স্বাভাবিক, আমার পক্ষে সিঁড়ি ভাঙা সম্ভব নয়)। বিণ. 1 ভেঙেছে এমন (ভাঙাগাছ, ভাঙা দেওয়াল, ভাঙা পা); 2 নষ্ট হয়েছে এমন (ভাঙা সম্বন্ধ, ভাঙা শরীর); 3 ভাঙে এমন (হাড়ভাঙা খাটুনি); 4 হতাশ (ভাঙা মন); 5 মন্দ (ভাঙা কপাল)। [সং. √ ভন্জ্ + বাং. আ]। ভাঙা কপাল জোড়া লাগা ক্রি. বি. দুঃসময় শেষ হয়ে সুসময় আসা। ̃ .গড়া বি. কেনোকিছু ভেঙে ফেলে বা নষ্ট করে আবার নতুন করে তৈরী করা। ̃ .চোরা বিণ. ভেঙে টুকরো হয়ে গেছে এমন; বিনষ্ট (ভাঙা-চোরা টেবিল)। ভাঙা-ভাঙা বিণ. 1 প্রায় ভেঙেছে এমন, ভগ্নপ্রায়; 2 বিকৃতঅস্পষ্ট (ভাঙা-ভাঙা বাংলায় যা বলল তার মানে এই)। আকাশ ভাঙা ক্রি. বি. প্রবল বৃষ্টি হওয়া (আকাশ ভেঙে বৃষ্টি নামল)। ঘাড় ভাঙা ক্রি. বি. কৌশলে অন্যের খরচে নিজের কাজ হাসিল করা। 2)
ভাল2
(p. 664) bhāla2 বি. কপাল, ললাট ('শভ্রভালে সিন্দূরবিন্দু': রবীন্দ্র)। [সং. ভা + √ লা + আ]। 20)
ভূমিসংস্কার, ভূমিসাত্
(p. 668) bhūmisaṃskāra, bhūmisāt দ্র ভূমি। 38)
ভূমিকা
ভাবক
(p. 663) bhābaka বিণ. 1 যে ভাবে বা চিন্তা করে, চিন্তক, চিন্তাকারী; 2 উত্পাদক। [সং. √ ভূ + ণিচ্ + অক]। 3)
ভারী2
(p. 664) bhārī2 বিণ. বি. ভারবহনকারী। বি. যে ব্যক্তি কলসি টিন প্রভৃতিতে করে বাড়ি-বাড়ি জল সরবরাহ করে। [সং. ভার + ইন্]। 15)
ভসকা
(p. 659) bhasakā বিণ. 1 জলবত্, পানসে (ভসকা জামরুল); 2 জমাট নয় এমন, আলগা (ভসকা মাটি)। [দেশি]। 9)
ভাতি2
ভাগা2
ভ্রামর
ভাগাড়
(p. 660) bhāgāḍ় বি. যে জায়গায় মরা গবাদি পশু ফেলা হয়। [দেশি]। 15)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2062135
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1764652
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1361410
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719065
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695558
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593086
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541364
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 539310

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন