Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গন্ধর্ব এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গন্ধর্ব এর বাংলা অর্থ হলো -

(p. 240) gandharba বি. 1 দেবযোনিবিশেষ, স্বর্গের গায়ক শ্রেণি; 2 স্বভাবগায়ক।
[সং. গন্ধ + √অর্ব্ (=গতি) + অ]।
বিদ্যা
বি. সংগীতবিদ্যা।
বিবাহ
বি. কেবল পাত্র-পাত্রীর মতানুসারেই অনুষ্ঠিত হিন্দু বিবাহবিধিবিশেষ।
বেদ বি. সংগীতশাস্ত্র।
লোক বি. গন্ধর্বদের আবাস।
19)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গোলা1
(p. 256) gōlā1 বি. 1 ধান ইত্যাদি রাখার মরাই; 2 আড়ত (কাঠের গোলা); 3 বাজার; গঞ্জ। [দেশি-তু. হি. গোলা]।̃ জাত বিণ. গোলা বা মরাইয়ে রাখা হয়েছে এমন। ̃ বাড়ি বি. শস্যাগার, ধান্যাদি শস্য মজুত করার জন্য বাড়ি; খামার। 148)
গাদা1
(p. 246) gādā1 বি. বড় মাছের পিঠের অংশ (গাদার মাছ খেতে পারি না)। [ গ্রা. বাং. গাঁত (=গাত্র)]। 50)
গেলাপ
গরীয়ান
গৃধ্র
(p. 253) gṛdhra বি. শকুন পাখি। [সং. √গৃধ্ + র]। ̃ রাজ বি. 1 গরুড় ; 2 জটায়ু; 3 সম্পাতি। বি. (স্ত্রী.) গৃধিনী। 62)
গুণাকর
(p. 250) guṇākara বি. 1 গুণের খনি; 2 পরম গুণসম্পন্ন ব্যক্তি; 3 কবি ভারতচন্দ্রের উপাধি। [সং. গুণ + আকর]। 69)
গয়রহ, গয়লা, গয়লানি
(p. 242) gaẏaraha, gaẏalā, gaẏalāni যথাক্রমে বগয়রহ গোয়ালাগোয়ালিনীর চলতি রূপ। 3)
গরুড়
(p. 243) garuḍ় বি. পক্ষিরাজ, বিষ্ণুর বাহন। [সং. (1) √গৃ + উড়; 2 গরুত + √ডী + অ]। ̃ ধ্বজ, ̃ বাহন বি. বিষ্ণু। গরুড়াসন বি. যোগাসনবিশেষ। 2)
গুম্ফ
(p. 253) gumpha বি. 1 গোঁফ; 2 গুচ্ছ। [সং. √গুন্ফ্ + অ]। 22)
গোঁয়ার
গুণীভূত ব্যঙ্গ্য
গুমর
(p. 253) gumara বি. অহংকার, গর্ব, দেমাক (না হয় ভালো চাকরিই করে, তাতেই এত গুমর?)। [ফা. গুমান্]। 16)
গঙ্গা
(p. 236) gaṅgā বি. 1 গঙ্গা নদী, ভাগীরথী; 2 শিবপত্নী; গঙ্গাদেবী। [সং. √গম্ + গ + আ]। ̃ জ বিণ. গঙ্গাজাত। বি. 1 ভীষ্ম; 2 কার্তিকেয়। ̃ জল বি. 1 গঙ্গানদীর জল; 2 সখী বা সই পাতানোর সম্পর্ক। ̃ জলি বি. 1 অন্তর্জলি; মুর্মূষু ব্যক্তির মুখে গঙ্গাজল দেওয়া; 2 গঙ্গাজল স্পর্শ করে শপথ; 3 গঙ্গাজলের মতো গেরুয়া রংবিশিষ্ট। ̃ ধর বি. শিব। ̃ পুত্র বি. 1 ভীষ্ম; 2 শবদাহ করে এমন সম্প্রদায়বিশেষ, মুর্দাফরাস। ̃ প্রাপ্তি বি. গঙ্গাতীরে মৃত্যু; মৃত্যু। ̃ ফড়িং বি. সবুজ রঙের পতঙ্গবিশেষ। ̃ বাসী (-সিন্) বিণ. বি. গঙ্গানদীর তীরে বসবাসকারী। ̃ যমুনা বি. গঙ্গাযমুনা নদী। বিণ. 1 সাদা ও কালো রঙের; 2 দুই ভিন্ন রং পাশাপাশি আছে এমন (গঙ্গাযমুনা শাড়ি); 3 সোনা ও রুপা মিশ্রিত। ̃ যাত্রা বি. গঙ্গাজল স্পর্শ করে মরার জন্য মুমূর্ষু ব্যক্তির গঙ্গাতীরে যাওয়া। ̃ যাত্রী (-ত্রিন্) বি. 1 মুমূর্ষু ব্যক্তি; 2 যোগ মেলা ইত্যাদি উপলক্ষ্যে গঙ্গাস্নানে গমনকারী। ̃ লাভ বি. গঙ্গাতীরে মৃত্যু। ̃ সংগম, ̃ সাগর বি. গঙ্গার সঙ্গে সাগরের মিলনস্হান। গঙ্গোত্তরী, গঙ্গোত্রী বি. হিমালয়ের প্রান্তবর্তী গাঢ়োয়ালপ্রদেশস্হ গঙ্গানদীর অবতরণস্হান; হিমালয়ের প্রান্তবর্তী হিন্দু তীর্থস্হানবিশেষ। গঙ্গোদক বি. গঙ্গাজল। 8)
গজ2
(p. 236) gaja2 বি. 1 হাতি; 2 দাবা খেলার বল বা ঘুঁটিবিশেষ; 3 শিবের হাতে নিহত অসুরবিশেষ। [সং. √গজ্ + অ]। ̃ কচ্ছপ বি. 1 পুরাণোক্ত দুই সহোদর মুনিকুমার যারা শাপগ্রস্ত হয়ে হাতি ও কচ্ছপের দেহ ধারণ করে পরস্পরের সঙ্গে দীর্ঘকাল লড়াই করতে করতে অবশেষে গরুড়ের হাতে নিহত হয় ; 2 (আল.) দুই বলশালী, স্হূলকায়প্রবল প্রতিপক্ষ; 3 (ব্যঙ্গে) অতিকায় ব্যক্তি। গজ-কচ্ছপের লড়াই বি. প্রবল যুদ্ধ; দুই বলশালী প্রতিপক্ষের প্রবলদীর্ঘস্হায়ী যুদ্ধ। ̃ কুম্ভ বি. হাতির মাথায় কুম্ভের মতো মাংসপিণ্ড। ̃ গতি বিণ. হাতির মতো ধীর ও গম্ভীর গতিবিশিষ্ট। বি. 1 হাতির গমনভঙ্গি ; 2 সংস্কৃত ছন্দোবিশেষ। ̃ গামী (-মিন্) বিণ. 1 গজে চড়ে যায় এমন; 2 হাতির মতো ধীর ও গম্ভীর গমনভঙ্গি যার। স্ত্রী. ̃ গামিনী। ̃ ঘণ্টা বি. দূর থেকে লোকজনকে সাবধান করে দেবার জন্য হাতির গলায় যে বৃহদাকার ঘণ্টা বেঁধে দেওয়া হয়। ̃ চক্ষু বি. ঈষত্ বাঁকা এবং দেহের তুলনায় ছোট চোখ। ̃ দন্ত বি. 1 হাতির দাঁত, ivory; 2 মানুষের একটি দাঁতের উপরে যে দাঁত ওঠে, উঁচু দাঁত; 3 গণেশ। ̃ পতি বি. 1 শ্রেষ্ঠ হাতি; 2 হাতিদের প্রধান; 3 ওড়িশার প্রাচীন নৃপতিদের উপাধিবিশেষ। ̃ বীথি বি. হাতিদের সুবিন্যস্তসুশৃঙ্খল শ্রেণি। ̃ ভুক্ত-কপিত্থ-বত্ অব্য. ক্রি-বিণ. ভিতরে সারবস্তু কিছুই অবশিষ্ট নেই এইভাবে; অন্তঃসারহীনভাবে; গজ নামের ক্ষুদ্র কীটে খাওয়া কয়েতবেল যেমন বাইরে অটুট কিন্তু ভিতরে অন্তঃসারশূন্য, সেইরকম। ̃ মোতি, ̃ মুক্তা বি. হাতির মাথায় যে মুক্তা জন্মে বলে প্রবাদ আছে। গজাজিন বি. গজাসুরের চামড়া, শিবের পরিধেয়। গজানন বি. যার মুখ হাতির মতো, গণেশ। গজানীক বি. গজারোহী সৈন্যদল। গজারি বি. 1 হাতির শত্রু সিংহ; 2 গজাসুরের হন্তা শিব ; 3 গাছবিশেষ। গজারূঢ় বিণ. হাতির পীঠে চড়ে আছে এমন। গজারোহী বি. বিণ. হাতির পিঠে আরোহণ করে আছে যে (গজারোহী রাজা)। 14)
গাওয়া2
(p. 245) gāōẏā2 বিণ. গব্য, গোদুগ্ধে প্রস্তুত (গাওয়া ঘি)। [বাং. গাই + ওয়া]। 10)
গুল-জার
গুটি-গুটি, গুড়ি-গুড়ি
(p. 250) guṭi-guṭi, guḍ়i-guḍ়i ক্রি-বিণ. (গুটিপোকার মতো) আস্তে আস্তে পা ফেলে, ধীরগমনে ('আসে গুটি গুটি বৈয়াকরণ': রবীন্দ্র)। [গুটি2 দ্র]। 56)
গাঙ্গেয়
গাওয়া৩
(p. 245) gāōẏā3 ক্রি. 1 গান করা; 2 কীর্তন করা, মহিমা বর্ণনা করা (গুণ গাওয়া) ; 3 প্রচার করা (গেয়ে বেড়ানো, আগে থেকেই তার অসুবিধার কথা গেয়ে রেখেছে)। বিণ. গীত, গাওয়া হয়েছে এমন (গাওয়া গান)। বি. গান (গাওয়া শেষ হল, গাওয়া শুনেই কার শিষ্য বলে দেওয়া যায়)। [বাং. √গাহ্ (সং. গৈ) + আ]। ̃ নো ক্রি. অন্যের দ্বারা গান করানো। বি. বিণ. উক্ত অর্থে। 11)
গাঁই
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071357
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767745
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365155
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720688
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697461
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594230
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544232
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542070

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন